Skip to content

১৮তম শিক্ষক নিবন্ধন গাইড

Author: Al Rayhan Himel | ⌚Last Updated On: 20 February, 2024

বাংলদেশের অনেক চাকুরি প্রার্থীদেরই স্বপ্ন শিক্ষক হওয়ার৷ কিন্তু বর্তমান সময়ে চাকুরি প্রার্থীদের সংখ্যা অনেক বেশি হওয়ায় চাকুরি পাওয়াও কঠিন। পূর্বে নির্দিস্ট যোগ্যতা সম্পন্ন যে কেউ চাকুরিতে আবেদন করে টিকে গেলেই চাকুরি হয়ে যেতো। কিন্তু  বর্তমানে শিক্ষক নিয়োগের আগে নিবন্ধন পরিক্ষা নেওয়া হয়। এই পরিক্ষায় উত্তীর্ণ ব্যাক্তিরাই শিক্ষক হিসেবে নিয়োগ পায়৷ যেহেতু বর্তমানে প্রতিযোগিতা বেশি তাই নিবন্ধন পরিক্ষায় উত্তীর্ণ হতে হলে আপনাকে আপনার প্রতিযোগীর থেকে এগিয়ে থাকতে হবে। এজন্য  টেকনিক অবলম্বন করে পড়াশোনার কোনো বিকল্প নেই৷  এই বিষয়টি মাথায় রেখেই ১৮ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতির জন্য সেরা কয়েকটি শিক্ষক নিবন্ধন গাইড বই নিয়ে আজকে আলোচনা করা হবে।

শিক্ষক নিয়োগ গাইড কোনটা ভালো

শিক্ষক নিবন্ধনের জন্য সেরা বইয়ের তালিকা–

  1. শিক্ষক নিবন্ধন Analysis: by গাজী মিজানুর রহমান (বিসিএস)
  2. প্রফেসরস শিক্ষক নিবন্ধন গাইড

1. শিক্ষক নিবন্ধন Analysis

শিক্ষক নিবন্ধন Analysis by গাজী মিজানুর রহমান

Key Specifications

বইয়ের নাম: শিক্ষক নিবন্ধন Analysis
লেখক: গাজী মিজানুর রহমান (বিসিএস)
প্রকাশক: অথেন্টিক পাবলিকেশন্স
ভাষা: বাংলা (Bengali)
পৃষ্ঠা সংখ্যা: ৯৫২
সংস্করণ: ২য় সংস্করণ, সেপ্টেম্বর ২০২৩

শিক্ষক নিবন্ধন Analysis বইটির লেখক গাজী মিজানুর রহমান (৩৫ তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার)। বইটির প্রকাশনার কাজ করেছে অথেন্টিক পাবলিকেশন্স। শিক্ষক নিবন্ধন আনাল্যসিস বইটির 2nd edition পাবলিশ হয় ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে যার  পৃষ্ঠা সংখ্যা ৯৫২।

এই বইটিতে যা যা রয়েছে

৬ষ্ঠ থেকে ১৭ তম কলেজ/সমপর্যায় নিবন্ধন প্রিলিমিনারি টেস্ট পরিক্ষার প্রশ্ন ও সমাধান।

৬ষ্ঠ থেকে ১৭ তম স্কুল/সমপর্যায় নিবন্ধন প্রিলিমিনারি টেস্ট পরিক্ষার প্রশ্ন ও সমাধান।

১০ম তম থেকে ১৭ তম স্কুল-২/সমপর্যায় নিবন্ধন প্রিলিমিনারি টেস্ট পরিক্ষার প্রশ্ন ও সমাধান। এই বইটি পড়ে আপনি বাংলা, গণিত, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ সহ নিবন্ধন পরিক্ষার জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহ ও এদের সমধান  খুজে পাবেন।

শিক্ষক নিবন্ধন Analysis বইটি কেনো পড়বেন

NTRCA এর নতুন সিলেবাস অনুযায়ী এই এক বইয়ে কলেজ পর্যায়, স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ এর বিষয়ভিত্তিক বিস্তারিত আলোচনা করা হয়েছে। ফলে আপনাকে কলেজ পর্যায়, স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ এর জন্য আলাদাভাবে আর কোনো বই কিনতে হবে না। এই বইটিতে কেবল পরিক্ষায় আসার মতো গুরুত্বপূর্ণ প্রশ্ন সাংযোজন করা হয়েছে ফলে আপনি খুব সহজেই অপ্রয়োজনীয় প্রশ্ন এড়িয়ে চলতে পারবেন।  বইটিতে গণিতের details ও shortcut সমধান প্রদান করা হয়েছে যা আপনার গনীতে প্রস্তুতি সহজ করে দিবে।  এছাড়া শিক্ষক নিবন্ধন পরিক্ষায় কনফিউশান দূর করতে গুরুত্বপূর্ণ প্রশ্নের অসংখ্য “সাইড নোট” প্রদান করা হয়েছে।

এখানে ইংরেজি বিষয়য়ে একদম বেসিক থেকে আলোচনা করা হয়েছে। এছাড়াও বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির সর্বশেষ আপডেটেট ও সাম্প্রতিক তথ্যের সংযোজন করা হয়েছে।

সর্বশেষে বলা যায় বইটিতে যেহেতু বিগত সালের শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রশ্ন analysis  করে রচনা করা হয়েছে, তাই আশা করা যায় এই বইটি থেকে কলেজ পর্যায়, স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ এর যেকোনো পরিক্ষায় সর্বোচ্চ কমন পাবার আশা করা যায়।

2. প্রফেসরস শিক্ষক নিবন্ধন গাইড

Key Specifications

বইয়ের নাম: প্রফেসরস প্রফেসরস শিক্ষক নিবন্ধন সহায়িকা
সম্পাদক: প্রফেসরস প্রকাশন
প্রকাশক: প্রফেসরস প্রকাশন
ভাষা: বাংলা (Bengali)
পৃষ্ঠা সংখ্যা: ৭৬৮
সংস্করণ: ২৩ তম সংস্করণ, অক্টোবর ২০২৩

প্রফেসরস প্রকাশনী কর্তৃক ১৮ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন সহায়িকা প্রিলিমানারি টেস্ট বইটির ২৩ তম সংস্করণ ২০২৩ সালের অক্টোবর মাসে বের হয়েছে। বইটিতে পেজ সংখ্যা ৭৬৮ টি। এই বইটি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, দাখিল মাদ্রাসা এবং কারিগরি বা ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক পদে নিবন্ধনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি বই। 

এই বইটিতে যা যা রয়েছে

১ম থেকে ১৭ তম স্কুল/সমপর্যায় নিবন্ধন প্রিলিমিনারি টেস্ট পরিক্ষার প্রশ্ন ও সমাধান।

১০ম থেকে ১৭ তম স্কুল-২/সমপর্যায় নিবন্ধন প্রিলিমিনারি টেস্ট পরিক্ষার প্রশ্ন ও সমাধান।

তবে এই বইটিতে কলেজ পর্যায়ের কোনো প্রিলিমিনারি টেস্ট পরিক্ষার প্রশ্ন দেয়া নেই। তবে এখানে লিখিত পরিক্ষার প্রশ্ন গুলো দেয়া আছে যদিও এর সমাধান দেয়া নাই৷ তবে এখান থেকে আপনি প্রশ্ন সম্পর্কে একটি ধারণা নিতে পারবেন। এরপরে বইটিতে বিষয়ভিত্তিক আলোচনা করা হয়েছে যেমনটা শিক্ষক নিবন্ধন analysis বইটিতে করা আছে।

এছাড়াও এই বইটিতে প্রায় ৫০ টি মডেল টেস্ট দেয়া আছে যা আপনার কনফিডেন্স বাড়াতে অনেক সহায়তা করবে।

উপরে উল্লিখিত দুটি বই শিক্ষক নিবন্ধন পরিক্ষার জন্য খুবই সহায়ক। আপনি চাইলে এর যেকোনো একটি বই বা দুটি বই কিনেই শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে পারেন।